Sasraya News

Shohei Ohtani | বিজ্ঞাপন দুনিয়ার নতুন সম্রাটকে চেনেন?

Listen

কৌশিক রায় ★ সাশ্রয় নিউজ : জাপানের বেসবল খেলোয়াড় শোহেই ওহতানি (Shohei Ohtani) কেবল খেলার মাঠেই নন, বিপণনের দুনিয়াতেও এখন একচ্ছত্র রাজত্ব করছেন। যেখানে ফুটবলের দুই কিংবদন্তী ক্রিশ্চিয়ানো রোনাল্ডো (Cristiano Ronaldo) ও লিয়োনেল মেসি (Lionel Messi)-র নাম সাধারণত প্রথমেই আসে, সেখানে এবার সেই মুকুট ছিনিয়ে নিয়েছেন বেসবল তারকা। অবাক লাগলেও সত্যি, বিজ্ঞাপন থেকে আয়ের নিরিখে বিশ্বের এক নম্বর খেলোয়াড় এখন এই জাপানি সুপারস্টার।

ওহতানি এই মুহূর্তে আমেরিকার মেজর লিগ বেসবল (MLB)-এর দল লস অ্যাঞ্জেলস ডজার্স (Los Angeles Dodgers)-এর হয়ে খেলছেন। ২০২৪ সালে এই দলের সঙ্গে তাঁর ১০ বছরের বিশাল চুক্তি হয়েছে ৭০০ মিলিয়ন ডলারে। যা ভারতীয় মুদ্রায় দাঁড়ায় প্রায় ৬০১০ কোটি টাকার কাছাকাছি। এত বড় অঙ্কের বিনিময়ে একজন খেলোয়াড়কে দলে টানার নজির ক্রীড়াজগতে বিরল। লস অ্যাঞ্জেলস ডজার্স কার্যত একটি ‘ব্ল্যাঙ্ক চেক’ দিয়েই তাঁকে নিজেদের করে নিয়েছে। শুধু মাঠের পারফরম্যান্সই নয়, শোহেই ওহতানির বাজারমূল্য বাড়িয়ে তুলেছে তাঁর আন্তর্জাতিক গ্রহণযোগ্যতা ও বহুজাতিক ব্র্যান্ডগুলির প্রতি তাঁর আকর্ষণ। বিশ্বজুড়ে অন্তত ২০টি প্রথম সারির বহুজাতিক সংস্থা এই মুহূর্তে তাঁকে নিজেদের ব্র্যান্ড অ্যাম্বাসাডর হিসেবে নিয়োগ করেছে। তার মধ্যে রয়েছে জাপানের বড় সংস্থা তো বটেই, আমেরিকা ও ইউরোপের বড় বড় নামও। সব মিলিয়ে, কেবল বিজ্ঞাপন থেকেই বছরে ১০০ মিলিয়ন ডলার (প্রায় ৮৬০ কোটি টাকা) রোজগার করছেন ওহতানি। এই সংখ্যাটি ক্রীড়াবিশ্বে নজিরবিহীন। জনপ্রিয়তার দিক থেকে বেসবল হয়ত ফুটবল বা বাস্কেটবলের মতো বৃহৎ জনপ্রিয়তা না পেলেও, ব্র্যান্ড সচেতনতায় ওহতানির ভাবমূর্তি এতটাই শক্তিশালী হয়ে উঠেছে যে সেটাই তাঁকে বাণিজ্যিকভাবে সবার ওপরে তুলে দিয়েছে।

বিশ্লেষকরা বলছেন, ওহতানির এই সাফল্যের পেছনে রয়েছে তাঁর “দ্বৈত দক্ষতা”। তিনি একইসঙ্গে দুর্দান্ত পিচার ও ব্যাটার। এটা বেসবলের ইতিহাসে একটি বিরল ঘটনা। সেইসঙ্গে রয়েছে তাঁর বিনয়ী স্বভাব, ক্লিন ইমেজ এবং বিপণনযোগ্য মুখ। এইসবই তাঁকে ব্র্যান্ডগুলির কাছে ‘ড্রিম পার্সোনালিটি’ করে তুলেছে। স্পোর্টস মার্কেটিং সংস্থা ওক্টাগন (Octagon)-এর এক শীর্ষ কর্তা বলেন, “ওহতানি সেই খেলোয়াড়, যার মধ্যে প্রতিভা, শৃঙ্খলা ও মানুষের সঙ্গে সংযোগ গড়ে তোলার এক অসাধারণ ক্ষমতা রয়েছে। এটি আজকের বাণিজ্যিক দুনিয়ায় অনন্য।” তবে মজার ব্যাপার হল, যেখানে রোনাল্ডো ও মেসির মত তারকারা সামাজিক মাধ্যমে কোটি কোটি ফলোয়ার নিয়েও এতটা বিপণন আয় করতে পারছেন না, সেখানে ওহতানি তাঁদের ছাপিয়ে গিয়েছেন অনেকটাই নিঃশব্দে। সামাজিক মাধ্যমের তুলনায় বাস্তব বিপণনে ব্র্যান্ডের উপর প্রভাব ফেলার ক্ষমতায় ওহতানির উপস্থিতি অনেক বেশি কার্যকর বলেই মনে করছে বিশেষজ্ঞ মহল।

এটা ঠিক, তবে মোট আয়ের দিক থেকে এখনও শীর্ষস্থানে আছেন রোনাল্ডো-মেসির মতো নাম। তাঁদের ক্লাব পারিশ্রমিক, বোনাস, বিভিন্ন বাণিজ্যিক চুক্তি মিলিয়ে মোট আয় অনেকটাই বেশি। ওহতানি সেই তালিকায় তুলনামূলক পিছিয়ে থাকলেও, শুধু বিজ্ঞাপন আয় হিসাব করলে তাঁর জায়গা এখন এঁদের থেকে শীর্ষে। বিশ্বের ক্রীড়ামঞ্চে এমন ঘটনা বিরল। যেখানে কোনও ফুটবলার, বাস্কেটবল খেলোয়াড় বা গলফার নয়, বেসবলের একজন খেলোয়াড় বিপণনের বাজারে রাজত্ব করছেন। তা-ও আবার এমন একজন খেলোয়াড়, যিনি ফুটবলের আন্তর্জাতিক প্রচার বা গ্ল্যামার দুনিয়ার অবিচ্ছেদ্য অংশ নন। বিজ্ঞাপন দুনিয়ার মতামত, ওহতানির এই উত্থান আরও একবার প্রমাণ করে দিল, বাজারে স্থায়ী হয়ে থাকতে গেলে কেবল জনপ্রিয়তা নয়, প্রয়োজন নিখুঁত ব্র্যান্ড ইমেজ, পেশাদারিত্ব, সর্বোপরি এক অনন্য ব্যক্তিত্ব। এই মুহূর্তে শোহেই ওহতানি তার জীবন্ত প্রতিচ্ছবি।
ছবি : সংগৃহীত
আরও পড়ুন : Subhasree Ganguly : শুভশ্রীর জীবনের অন্তরঙ্গ সুরে সফলতার পরিপূর্ণতা ও মাতৃত্বের বিস্তার

Sasraya News
Author: Sasraya News

Leave a Comment

Also Read